শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | Jadavpur University: সিনিয়রদের অত্যাচারে আত্মঘাতী যাদবপুরের দৃষ্টিহীন ছাত্রী, তদন্ত কমিটি গঠন বিশ্ববিদ্যালয়ের

Pallabi Ghosh | ৩০ জানুয়ারী ২০২৪ ১৬ : ০৭Pallabi Ghosh


অতীশ সেন, ডুয়ার্স: মালবাজারের মেধাবী দৃষ্টিহীন ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করল। মৃতা ছাত্রীর পরিবারের অভিযোগ, শারীরিক ও মানসিক নির্যাতন চালানোর পাশাপাশি মেধাবী ছাত্রীকে জোর করে নেশা করানো হত। অভিযোগের তীর দুই সিনিয়র ছাত্রের বিরুদ্ধে। এই ঘটনাতেই মেধাবী ছাত্রী মানসিকভাবে ভেঙে পড়েছিলেন। ছাত্রীটিকে বাড়িতে নিয়ে আসার পরও ওই দুই ছাত্র তাঁকে নিয়মিত ফোনে হুমকি দিত ও ব্ল্যাকমেল করত বলে অভিযোগ। এর জেরেই ছাত্রীটি আত্মহত্যা করেন বলে পরিবারের অভিযোগ।
জলপাইগুড়ি জেলার মালবাজার শহরের রামকৃষ্ণ কলোনির বাসিন্দা - মেধাবী দৃষ্টিহীন ছাত্রী রেনেসাঁ দাস গত ১৮ জানুয়ারি আত্মহত্যা করেছিলেন। মৃতা ছাত্রী তাঁর দাদু মদন দাসের বাড়িতেই থাকতেন। যাদবপুর বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। তাঁর বাবা কর্মসূত্রে বাইরে থাকেন। বৃহস্পতিবার বিকালে বাড়িতে কেউ ছিলেন না। মৃতার দিদা বাড়িতে ফিরে রেনেসাঁ"কে গ্রিলের সাথে ফাঁস লাগানো অবস্থায় পড়ে থাকতে দেখতে পান। পরে বাড়ির লোকজন তাঁকে হাসপাতালে নিয়ে এলে ডাক্তার তাঁকে মৃত বলে জানান। অত্যন্ত মেধাবী রেনেসাঁ জন্মগত দৃষ্টিহীন। অন্যান্য পড়ুয়াদের সঙ্গে মাল সুভাষিণী বালিকা বিদ্যালয়ের পড়াশোনা করা রেনেসাঁ মাধ্যমিকে ভাল ফলাফল করার পাশাপাশি উচ্চমাধ্যমিকে ৯৮ শতাংশ নম্বর পেয়ে উচ্চশিক্ষার জন্য যাদবপুরে পড়তে যান। সেখানে হস্টেলে থাকতেন। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, হস্টেলে তাঁকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হত। তা সহ্য করতে না পেরে বিষয়টি বাড়িতে জানালে তাঁকে বাড়িতে নিয়ে আসা হয়েছিল। এর পরই রেনেসাঁ আত্মহত্যা করেন। ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে। পরবর্তীতে বিগত ২৫ জানুয়ারি রেনেসাঁর বাবা বিশ্বজিৎ দাস ও মা বর্নালী দাস মাল থানা ও যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ করেন। তাঁদের অভিযোগের আঙুল ছিল স্নাতকোত্তরের বিভাগের দৃষ্টিহীন ছাত্র সুরজ ঝাঁ এবং গবেষক দৃষ্টিহীন ছাত্র পাপ্পুসোনা গান্ধীর বিরুদ্ধে।
রেনেসাঁ দাসের মা বর্নালী দাস জানান, প্রথম দিকে রেনেসাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকায় ওই দুই সিনিয়রের কাছে তাঁরা টাকা পাঠাতেন। পরে তাঁরা জানতে পারেন - তাঁদের পাঠানো টাকা সব সময় মেয়ের কাছে যেত না। এছাড়াও ওই দুই সিনিয়র রেনেসাঁ"র উপর মানসিকও শারীরিকভাবে অত্যাচার করত বলেও তাঁদের অভিযোগ। এই সিনিয়র ছাত্ররাই রেনেসাঁকে নানাভাবে প্ররোচিত করত এবং ফোনে হুমকি দিত বলে পরিবারের অভিযোগ। রেনেসাঁ"র বাবা বিশ্বজিৎ দাস বলেন, "আমার মেয়ে আত্মহননের বেছে নিল। অভিযুক্তরা ঘুরে বেড়াচ্ছে। তাদের কঠোর শাস্তি চাই। ভবিষ্যতে যেন এরকম ঘটনা না ঘটে।"
জানা গিয়েছে, মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মৃতা ছাত্রীর পরিবারের অভিযোগের ভিত্তিতে বৈঠক করেন। এই বৈঠকে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার, ডিন অফ স্টুডেন্ট। বৈঠক শেষে রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু জানান, তদন্ত কমিটি গঠন হয়েছে। আগামিকাল থেকে কাজ শুরু করবে তদন্ত কমিটি। তিনি নিজেও এই কমিটিতে রয়েছেন। তদন্তের পর কী ফলাফল হয় পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে বলে তিনি জানান।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ভরা কোটাল থেকে রক্ষা পেল না মুখ্যমন্ত্রীর বাড়িও, হুড়মুড়িয়ে ধুকল জল...

শুক্রবারেই অবস্থান তুলে নিচ্ছেন জুনিয়র চিকিৎসকরা, শনিবার থেকে চলবে আংশিক কর্মবিরতি...

দায়িত্ব নিয়েই আরজি করে নতুন নগরপাল, বৈঠক করলেন অধ্যক্ষের ঘরে...

কথা বলে ‘ধোঁয়াশা’ কেটেছে, সোশ্যাল মিডিয়ায় ডেকরটার্স বিতর্ক নিয়ে জবাব চিকিৎসকদের...

আরজি কর কাণ্ডে ডাক সিবিআই-এর, ‘সবরকম সাহায্য’ করতে সিজিওতে মিনাক্ষী ...

স্বাস্থ্যসচিবের অপসারণের দাবি, ফের রাজ্যকে ই-মেল, জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত ...

রাতের শহরে ফের আক্রান্ত ট্র্যাফিক সার্জেন্ট, চিকিৎসা করাতে নিজেই ছুটে গেলেন হাসপাতালে...

খাস কলকাতায় ফের প্রোমোটারের দাপাদাপি, আহত ১

'যদি কাগজে লেখ নাম', কর্তব্যরত নার্সকে প্রেমপত্র দিয়ে বিপাকে যুবক...

নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজে স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন, অংশগ্রহণ করল ৯২টি দল...

সোম-রাতে বলেছিলেন মমতা, মঙ্গলে পুলিশের সঙ্গেই বড় বদল স্বাস্থ্যেও ...

কলকাতার নতুন পুলিশ কমিশনার মনোজ বর্মা, বিনীত হলেন এডিজি এসটিএফ ...

পড়ুয়াদের দক্ষ ও শিল্পমুখী করে তোলার বিশেষ প্রচেষ্টা এসএনইউ’‌র ...

কালীঘাটে মমতার বাড়িতে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে হল বৈঠক, মিলল সমাধান?‌ ...

প্লাবিত এলাকা নিয়ে চিন্তিত মমতা, দিলেন এই নির্দেশ ...

সরকার এবং ডাক্তারদের নিঃশর্ত আলোচনা জরুরি, নয়তো নৈরাজ্যের পথে চলে যাবে পশ্চিমবঙ্গ...

চিকিৎসকদের শর্ত মানল রাজ্য, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা...



সোশ্যাল মিডিয়া



01 24